Monday, July 8, 2024
Homeঅন্যান্যরাতের আকাশে এই রহস্যময় আলোটি কি ? বিজ্ঞানীরা কি জানানো দেখুন

রাতের আকাশে এই রহস্যময় আলোটি কি ? বিজ্ঞানীরা কি জানানো দেখুন

বৃহস্পতিবার সন্ধ্যেবেলায় আকাশে এক বিরল এবং অদ্ভুত দৃশ্যের সাক্ষী থাকলো রাজ্যবাসী | রাজ্যের বিভিন্ন জেলা থেকে সন্ধ্যা ৬:১০ মিনিট নাগাদ আচমকায় আকাশে দেখা যায় একটি বিরল আলো অনেকটা টর্চলাইট বা সার্চলাইট এর মত |

উত্তর থেকে দ্রুত গতিতে দক্ষিণের দিকে যাচ্ছিল , প্রায় দেড় থেকে দু মিনিট ধরে এই আলো দেখতে পাওয়া যায় আকাশে , ক্রমশ এটি বিলীন হয়ে যেতে থাকে । দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, বাঁকুড়া, হুগলী সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে এই আলোটিকে দেখা গেছে । প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন আলোটির উজ্জ্বলতা খুব বেশি না হলেও খালি চোখে স্পষ্ট আলোর তীব্রতা লক্ষ্য করা গেছে ।

সাধারণ মানুষের মধ্যে কৌতুহল কাজ করছে কিসের আলো ? বাড়ছে রহস্য । বিভিন্ন জায়গা থেকে আবার গুজব রটিয়ে গেছে কেউ কেউ বলছে আকাশে ড্রোন উড়ানো হচ্ছে বিশেষ কাজের জন্য, কেউ কেউ আবার ধুমকেতু ভেবেছেন । এই প্রসঙ্গে জ্যোতিষবিজ্ঞানী সন্দীপ চক্রবর্তীকে জিজ্ঞাসা করা হলে উনি জানিয়েছেন এটা কোন স্যাটেলাইটের ভগ্নাংশ হতে পারে যা ১০ থেকে ১২ গ্রাম ওজনের হতে পারে অত্যন্ত দ্রুতগতিতে এটি পৃথিবীর দিকে নেমে আসছে। যত পৃথিবীর কাছে আসছে তত এর গতি বাড়তেই থাকছে এটি সবথেকে স্পষ্ট দেখা গেছে ৫:৫০ মিনিট নাগাদ ।
অবশেষে এই আলোর উৎসের কারণ জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক
বিজ্ঞানীরা অগ্নি ফাইভ মিসাইল টেস্টের প্রসঙ্গ তুলে ধরেছেন ,

প্রতিকী চিএ

আজ বৃহস্পতিবার অগ্নি ফাইভ মিসাইল টেস্ট করেছে ভারত এই প্রথম ভারত ৫০০০ কিলোমিটার রেঞ্জের মিসাইল উৎক্ষেপণ করেছে এবং সেটি ভারত মহাসাগরে উদ্দেশ্যে ছোড়া হয়েছে পরীক্ষামূলকভাবে । প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর বৃহস্পতিবার সন্ধাতে এই ক্ষেপণাস্তের ট্রায়েল করা হচ্ছিল রাতের অন্ধকারে ক্ষেপণাস্তটি কেমন কাজ করে সেটি পরীক্ষা করার জন্য সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে অগ্নি ফাইভ ক্ষেপণাস্ত, যার রেঞ্জ ৫০০০ কিলোমিটারের বেশি অন্ধকারেও দূরের নিশানাকে সঠিকভাবে নিশানা করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখার জন্যই এই উৎক্ষেপণ করা হয়েছিল

আরো নিত্যনতুন আপডেট ও খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যেতে পারেন নিচের দেওয়া লিংকে ক্লিক করে (এখানে হাত দিন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular