Sunday, October 6, 2024
HomeচাকরিForest Volunteer : রাজ্যে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ শুরু, এক্ষুনি আবেদন করুন

Forest Volunteer : রাজ্যে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ শুরু, এক্ষুনি আবেদন করুন

Forest Volunteer: ২৭ শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় পুরুলিয়ার মাটিতে দাঁড়িয়ে বড়ো ঘোষণা করলেন । এবার থেকে রাজ্যের যে কোন প্রান্তে বন্যপ্রাণীর আক্রমণে কেউ মারা গেলে ৫ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। সাথে নিহত পরিবারের একজনকে বনদপ্তরে ফরেস্ট ভলেন্টিয়ার (Forest Volunteer) পদে স্থায়ী চাকরি দেওয়া হবে। প্রতিমাসে মাইনে ১২০০০ টাকা করে দেবে সরকার ।

যারা দুর্যোগ, দুর্ঘটনা ও বন্য প্রাণীর আক্রমণে মারা যেতো তাদের রাজ্য সরকারের তরফে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হতো। কিন্তু আজ ২৭শে ফেব্রুয়ারি পুরুলিয়ার সভা থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন এবার থেকে এককালীন ৫ লক্ষ টাকা পাবে আক্রান্ত পরিবারগুলি ।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

মূলত কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, সুন্দরবন এলাকায় বিভিন্ন সময় বন্য প্রাণীর হামলায় অনেকেই প্রাণ হারান । তাদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

SEE MORE:- ইন্টারভিউ এর মাধ্যমে BDO অফিসে সুপারভাইজার নিয়োগ, বেতন মাসে ১০ হাজার টাকা

বাম জমানাই কেউ বন্যপ্রাণীর হামলায় মারা গেলে কোনো ক্ষতিপূরণ দেওয়া হতো না এছাড়াও চাকরি তো দেওয়াই হত না। সেই ছবিটা এবার ক্রমশ বদলাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ।

মা মাটি মানুষের সরকার রাজ্যে বিধানসভায় বিল পাস করেছে যে রাজ্যে কারো হাতির হানাই মারা গেলে তাদের পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্য দেয়া হবে এবং পরিবারের একজনকে রাজ্য পুলিশের হোম গার্ড পদে নিয়োগ করা হবে।

সেই আইনের ফলে ইতিমধ্যেই বেশ কয়েকজন হোম গার্ডের চাকরীতে অংশগ্রহণ করেছেন । মুখ্যমন্ত্রী আজ ঘোষণা করলেন রাজ্যের কিছু বিশেষ জেলায় কেউ বন্যপ্রাণীর হানাতে মারা গেলে তাদের পরিবারকে এককালীন ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে । সঙ্গে ফরেস্ট ভলেন্টিয়ার (Forest Volunteer) পরে চাকরি দেয়া হবে।

এখনো পর্যন্ত ৭৫০টির বেশি পরিবারের তরফ থেকে আবেদন জানানো হয়েছে বন্যপ্রাণীর হানাই তাদের পরিবারের সদস্যদের মৃত্যুর ঘটনা নিয়ে ।

SEE MORE:- Wb Civic Volunteer Recruitment 2024 :১ লক্ষ সিভিক ভলেন্টিয়ার নিয়োগ রাজ্য!

এর ফলে বর্তমানে ১০০০ ফরেস্ট ভলেন্টিয়ার পদ তৈরি করা হয়েছে । যেখানে ওই পরিবারের একজন করে সদস্য চাকরি পাবে । জঙ্গলমহলের চারটি উল্লেখযোগ্য জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরের বুকে হাতিরহানা প্রায় লেগেই থাকে। এছাড়া উত্তরবঙ্গে আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলাতেও হাতির হানা দেখা যায়।

মাঝেমধ্যেই হাতির দল কিংবা দলছুট হাতি হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, দার্জিলিং, কোচবিহার জেলায় ঢুকে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করে । অনেক সময় প্রাণহানির ঘটনা ঘটেছে। কার্যত সেই কারণে দেখা যাচ্ছে রাজ্যে প্রতি বছর হাতির হানায় মারা যাওয়া মানুষের সংখ্যা ক্রমশ বাড়ছে।

হাতির এই হানা রোখবার জন্য স্থায়ী সমস্যা সমাধানের জন্য কেন্দ্র সরকার কার্যত নিশ্চুপ । যা করতে হচ্ছে রাজ্য সরকারকেই করতে হচ্ছে। সেই হানাহানি ঠেকানো রাজ্য সরকারের একদিনে সম্ভব নয়। সেজন্যই মুখ্যমন্ত্রী আর্থিক ক্ষতিপূরণ এবং সরকারি চাকরি প্রদানের উপর বিশেষ জোর দিচ্ছে । যাতে সেই পরিবারটি আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে পারে এবং স্বাবলম্বী হতে পারে।

SEE MORE:- ICDS Job 2024: অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ শুরু, অনলাইনে আবেদন করুন

Most Popular