Sunday, October 6, 2024
Homeপ্রকল্পপুজোর আগে মুখ্যমন্ত্রীর চমক, পড়ুয়াদের জন্য বড় সুখবর! Taber Taka Kobe Pabo

পুজোর আগে মুখ্যমন্ত্রীর চমক, পড়ুয়াদের জন্য বড় সুখবর! Taber Taka Kobe Pabo

Taber Taka Kobe Pabo: পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে পড়ুয়াদের পড়াশোনা চালিয়ে যেতে যাতে কোনও সমস্যা না হয়, সেই উদ্দেশ্যেই নেওয়া হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

পড়ুয়ারা দেশের ভবিষ্যৎ, তাই তাদের জন্য বিভিন্ন সুবিধা চালু করা হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো স্কলারশিপ (Scholarship) এবং মিড ডে মিল (Mid Day Meal)।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

তবে এর মধ্যে সবচেয়ে বড় পদক্ষেপ হলো “তরুণের স্বপ্ন প্রকল্প” (Taruner Swapna Scheme), যার মাধ্যমে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০,০০০ টাকা অনুদান দেওয়া হয়।

করোনার সময় শিক্ষাক্ষেত্রে পরিবর্তন:

২০২১ সালে করোনা মহামারির কারণে সারা দেশজুড়ে লকডাউন হয়েছিল। এই পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ হয়ে যাওয়ায় পড়ুয়ারা পড়াশোনায় অনেকটাই পিছিয়ে পড়েছিল।

সেই সময় অনলাইনে পড়াশোনা চালিয়ে যেতে রাজ্য সরকার দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের “তরুণের স্বপ্ন প্রকল্প” (Taruner Swapna Scheme) চালু করে।

এই প্রকল্পের আওতায় তারা ১০,০০০ টাকা পায়, যাতে ট্যাব বা স্মার্টফোন কিনে অনলাইন ক্লাস করতে পারে।

নতুন পরিবর্তন: একাদশ শ্রেণীর পড়ুয়ারাও পাবে টাকা

২০২৩ সালের বাজেটে এই নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়। চলতি বছরে বাজেটে বলা হয়, এবার থেকে একাদশ শ্রেণীতে উঠলেই পড়ুয়ারা ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০,০০০ টাকা পাবেন।

পরিকল্পনা ছিল ৫ই সেপ্টেম্বর, শিক্ষক দিবসে এই টাকা একাদশ শ্রেণীর পড়ুয়াদের দেওয়া হবে।

আরও পড়ুন: ই শ্রম কার্ড থাকলে ৩০০০ টাকা মাসে পেনশন দিচ্ছে মোদী| E Shram Card 3000 Pension

কিছুটা জটিলতা এবং দেরি হওয়ার কারণ:

তবে প্রশাসনিক কিছু কারণে এই পরিকল্পনা স্থগিত হয়ে যায়। এরপর সরকার জানায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন, ২৬শে সেপ্টেম্বর, এই দিন পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা দেওয়া হবে। কিন্তু ২৬শে সেপ্টেম্বরও টাকা পৌঁছায়নি। 

বিশেষ সূত্রে জানা যায়, নিম্নচাপ এবং DVC-র জল ছাড়ার ফলে বাংলার বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল, যার ফলে প্রশাসন ব্যস্ত ছিল।

তবে মনে করা হচ্ছে, বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই টাকা “তরুণের স্বপ্ন প্রকল্প” (Taruner Swapna Scheme) এর আওতায় পড়ুয়াদের অ্যাকাউন্টে পাঠানো হবে।

কবে পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে (Taber Taka Kobe Pabo)?

যদি পুজোর আগে টাকা দেওয়া না হয়, তবে পুজোর পরে এই ১০,০০০ টাকা পড়ুয়াদের অ্যাকাউন্টে জমা হতে পারে।

আবার গত বছরের মতো ১৪ই নভেম্বর, শিশু দিবসে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের একসাথে এই টাকা দেওয়া হতে পারে। এখন শুধু অপেক্ষার পালা, দেখার বিষয় হলো পুজোর আগেই কি এই টাকা পড়ুয়াদের হাতে পৌঁছায় কিনা।

“তরুণের স্বপ্ন প্রকল্প” (Taruner Swapna Scheme) পশ্চিমবঙ্গ সরকারের একটি বড় পদক্ষেপ, যা পড়ুয়াদের ভবিষ্যৎ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পাশে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ | DEO Recruitment 2024

আরও পড়ুন: কৃষকবন্ধুদের প্রতি মাসে ১০০০ টাকা দিবে, এক্ষুনি ফর্ম টি জমা করুন

Most Popular