Sunday, October 6, 2024
Homeপ্রকল্পসবাই পাবে বাড়ি তৈরির ১২০০০০ টাকা, মুচলেখা দিতে হবে

সবাই পাবে বাড়ি তৈরির ১২০০০০ টাকা, মুচলেখা দিতে হবে

Banglar Bari Scheme: আগামী ২১ অক্টোবর থেকে রাজ্যজুড়ে শুরু হবে সমীক্ষা, প্রধানত ‘বাংলার বাড়ি’ প্রকল্পের আওতায় গৃহনির্মাণের জন্য।

কেন্দ্রীয় সরকার সাড়ে ১১ লক্ষ বাড়ি নির্মাণের বরাত দিলেও, গত আড়াই বছরে কোনও অর্থ ছাড় করেনি।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

তাদের অভিযোগ, প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা প্রকল্পে দুর্নীতি হয়েছে। যদিও কিছু অভিযোগ প্রমাণিত হয়েছে, কিন্তু বাকি অনেক অভিযোগের কোনও প্রমাণ পাওয়া যায়নি।

Banglar Bari Scheme

মুখ্যমন্ত্রীর ঘোষণা:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সাফ জানিয়ে দিয়েছেন, কেন্দ্রীয় অর্থ ছাড় না হলেও, রাজ্য সরকার নিজস্ব অর্থে ‘বাংলার বাড়ি’ প্রকল্পের মাধ্যমে সাড়ে ১১ লক্ষ বাড়ি নির্মাণ করবে (Bangla Awas Yojana)

প্রতি উপভোক্তাকে ১ লক্ষ ২০ হাজার টাকা করে প্রদান করা হবে, যা রাজ্য সরকারই দেবে। তবে, প্রকল্পে সুবিধা পাওয়ার যোগ্যতা যাচাইয়ের জন্য উপভোক্তাদের কাছ থেকে মুচলেখা নেওয়া হবে।

আরও পড়ুন: পুজোতে টাকার চিন্তা নয়! আবেদন করুন এই প্রকল্পে! Pm Mudra Loan

মুচলেখার প্রয়োজনীয়তা:

রাজ্য সরকারের এই প্রকল্পে খরচ হবে ১৩,৮০০ কোটি টাকা। টাকা প্রদান করা হবে তিন ধাপে: প্রথম ধাপে ৬০ হাজার টাকা, দ্বিতীয় ধাপে ৪০ হাজার টাকা এবং তৃতীয় ধাপে ২০ হাজার টাকা।

এর আগেও অনেক ক্ষেত্রে দেখা গেছে, আবাস যোজনার টাকা নিয়ে অনেক উপভোক্তা বাড়ি নির্মাণ না করে অন্য কাজে টাকা খরচ করেছেন। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রুখতেই রাজ্য সরকার এবার মুচলেখা আদায়ের সিদ্ধান্ত নিয়েছে।

উপভোক্তাদের দায়িত্ব:

যে উপভোক্তারা সমীক্ষায় যোগ্য বলে বিবেচিত হবেন, তাদের মুচলেখা দিয়ে জানাতে হবে যে তারা প্রাপ্ত অর্থ কেবল বাড়ি নির্মাণের জন্যই ব্যবহার করবেন।

পরিসংখ্যান বলছে, রাজ্যে ৩০ থেকে ৪০ হাজার অসম্পূর্ণ বাড়ি রয়েছে, যার জন্য উপভোক্তারা আগেই টাকা পেয়েছিলেন কিন্তু কাজ শেষ করেননি।

তাই এই ধরনের ঘটনা প্রতিরোধে উপভোক্তাদের কাছ থেকে মুচলেখা নিয়ে তাদের আরও দায়িত্বশীল করার চেষ্টা করা হচ্ছে।

উদ্যোগের গুরুত্ব:

পঞ্চায়েত দফতর এই মুচলেখা রেকর্ড করবে এবং ভবিষ্যতে কোনও প্রশ্ন উঠলে এই নথি ব্যবহার করা হবে। এই উদ্যোগ আবাস যোজনার দুর্নীতি রুখতে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Awas list West Bengal |ঘরের লিস্ট কিভাবে দেখব | আবাস যোজনা ঘরের লিস্ট কিভাবে দেখব

আরও পড়ুন: এবার সবাই পাবে বাড়ির টাকা, চালু হচ্ছে বাংলা আবাস যোজনা | Bangla Awas Yojana

Most Popular