Sunday, October 6, 2024
Homeকৃষক সংক্রান্তPMKISAN প্রকল্পে টাকা বাড়তে চলেছে , কত টাকা বাড়ছে দেখুন

PMKISAN প্রকল্পে টাকা বাড়তে চলেছে , কত টাকা বাড়ছে দেখুন

কেন্দ্র সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্প রয়েছে আপামর সকল স্তরের জন সাধারণের জন্য। তারমধ্যে কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে যার নাম হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প(Pradhan Mantri Kisan Samman Yojana)। এই প্রকল্পে কৃষকদেরকে বছরে ৬০০০ টাকা ৩ কিস্তির মাধ্যমে দেওয়া হয়ে থাকে । প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে দেওয়া হয়। এবার কৃষকদের জন্য খুশির খবর দেশের আসন্ন বাজেট ২০২৩ এ কৃষকদের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বড় ঘোষণা করতে চলেছেন। কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের আর্থিক সহায়তা বাড়ানোর ঘোষণা করতে পারে অর্থমন্ত্রী

PM কিষানের পরিমাণ কত বাড়তে পারে?

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় বার্ষিক প্রাপ্ত ৬০০০ টাকার পরিমাণ বাড়ানো হতে পারে। কৃষিদপ্তর জানাচ্ছে কৃষকদের দেওয়া অর্থ এখন ৩ ভাগের পরিবর্তে ৪ ভাগে ভাগ করে দেওয়া হবে। এর ফলে প্রতি তিন মাস ছাড়া একই 2000 টাকার কিস্তি দেওয়া যাবে। বর্তমান সিস্টেমে, এই কিস্তি ৪ মাসের ব্যবধানে কৃষকদের দেওয়া হয়।

এর ফলে কৃষকরা প্রতি তিন মাস ছাড়া ২০০০ টাকা পাবেন। অর্থাৎ বছরে ৪ বার টাকা দেওয়া হবে, মোট ৮০০০ টাকা দেওয়া হতে পারে এর আগে বিভিন্ন কৃষি বিশেষজ্ঞ এবং মিডিয়া রিপোর্টে, কৃষকদের জন্য আর্থিক সাহায্য  বাড়ানোর কথা বলা হয়েছে।

আরো পড়ুন:- Pm Kisan Samman Nidhi: বছরে ৬০০০ টাকার বদলে ৮০০০ টাকা কৃষকরা পাবে ,দিল্লিতে আন্দোলন শুরু কৃষকদের

কেন বাড়তে পারে পিএম কিষানের কিস্তি?

কেন্দ্রের মোদী সরকার অনেক আগেই ঠিক করেছিল যে কৃষকদের আয় দ্বিগুণ করতে হবে। এর লক্ষ্যমাত্রাও রাখা হয়েছিল ২০২২ সাল । কিন্তু মাঝখানে মহামারি করোনার কারণে দেশকে নানা দিক নিয়ে ভাবতে হয়েছে,এর ফলে তা হয়ে উঠেনি । কিন্তু, কৃষকদের আয় বাড়াতে এবং তাদের আর্থিকভাবে শক্তিশালী করতে, সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা বাড়াতে পারে । এখনও পর্যন্ত, এই প্রকল্পে কৃষকদের 2000 টাকা করে প্রতি কিস্তিতে ১২ টি কিস্তি দেওয়া হয়েছে। ১৩ নং কিস্তি 2023 সালের জানুয়ারিতে আসবে। এই প্রকল্পে, অর্থ সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ডিবিটির (DBT) মাধ্যমে জমা করা হয়।

বীজ ও সারের ক্রমাগত দাম বৃদ্ধির কারণে কৃষকদেরও টাকার প্রয়োজন। পিএম কিষাণে যদি পরিমাণ বাড়ানো হয়, তবে কৃষকরা অনেকটাই স্বস্তি পাবে ।

এছাড়াও ২০২৪ এ লোকসভা নির্বাচন সেই নির্বাচনকে মাথায় রেখে কৃষকদের মন পেতে সরকার এই প্রকল্পের টাকা বাড়াতে পারে

আরো পড়ুন:- Awas Plus List West Bengal 2023|ঘরের লিস্ট কিভাবে দেখব |প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের লিস্ট কিভাবে দেখব

পিএম কিষানের পরবর্তী কিস্তি কবে আসবে?

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে ১২ নম্বর কিস্তির টাকা দিয়ে দেওয়া হয়েছে। এবার ১৩ নম্বর কিস্তি (PM Kisan 13th Installment) টাকা দেবে । ১৩ নম্বর কিস্তি টাকা কবে পাবেন তা কিন্তু এখনো অফিশিয়াল ভাবে ঘোষণা করা হয়নি। তবে কৃষি দপ্তর সূত্রে জানানো হচ্ছে ২০২৩ এর জানুয়ারি মাসের মধ্যেই কৃষকরা ১৩ নং নম্বর কিস্তির টাকা পেয়ে যাবেন। এতে মোট ১৩ কোটি কৃষক পরিবারকে টাকা দেওয়া হবে। তবে কৃষকদের টাকা পেতে হলে ekyc এবং অন্যান্য মানদণ্ডের নিয়মগুলি পূরন করতে হবে 

২০২৩ সালের ১লা ফেব্রুয়ারি ভারতের অর্থমন্ত্রী মাননীয়া নির্মলা সীতারামন বাজেট পেশ করবেন । এই বাজেটেই সাধারণ মানুষদের জন্য বিভিন্ন জনমুখী প্রকল্পের বাজেট ঘোষণা করা হবে। বিভিন্ন মিডিয়ার সূত্র থেকে খবর এই বাজেটেই কৃষকদের জনপ্রিয় প্রকল্প প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের আর্থিক সাহায্য বাড়ানোর ঘোষণা হতে পারে । তবে এখনো অফিসিয়াল সূত্র থেকে এই বিষয়ে কোনো নিশ্চয়তা দেওয়া হয়নি তাই আমাদেরকে ১ লা ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট ঘোষণার আগে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরো পড়ুন:- PMKISAN টাকা দেবার কাজ শুরু, Pm Kisan PFMS Status 2023

অফিসিয়াল ওয়েবসাইট :- CLICK HARE

Most Popular