Sunday, October 6, 2024
Homeপ্রকল্পকেন্দ্র সরকারের প্রকল্পআবাস যোজনার নতুন ৪ টি নিয়ম চালু হলো, টাকা ফেরত নিতে পারবে...

আবাস যোজনার নতুন ৪ টি নিয়ম চালু হলো, টাকা ফেরত নিতে পারবে সরকার

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে দুর্নীতি মুক্ত করতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র এবং রাজ্য সরকার । আবারো নতুন নিয়ম চালু করলো নবান্ন। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ফাইনাল লিস্টে আপনার নাম থাকার পর প্রকল্পের টাকা পেলেও যদি আপনি অযোগ্য প্রমাণিত হন আপনার নাম বাদ দেওয়ার নির্দেশ রাজ্যকে দিয়েছে কেন্দ্র। এবার প্রতিটি জেলা শাসকদের জানিয়ে দিল সরকার । সরকারি সূত্রের খবর তালিকা থেকে নাম বাদ দেওয়ার ক্ষেত্রে এবার পদক্ষেপ গ্রহণ করতে পারবে জেলা প্রশাসনের প্রদস্থ আধিকারিকেরা । সেক্ষেত্রে পঞ্চায়েতের কোন জনপ্রতিনিধির আপত্তি বা অনুরোধ কাজ করবে না।


এই পদক্ষেপ নিয়ে প্রশাসনের সংশ্লিষ্ট মহল জানিয়েছে তালিকায় কোন অযোগ্য উপভোক্তাকে বাদ দেওয়ার পরে পঞ্চায়েত স্তরে গ্রাম সভা ডেকে তা অনুমোদন করাতে হয়। স্থানীয়দের উপস্থিতিতে জনপ্রতিনিধিরা সেই কাজ করে থাকেন । ইতিমধ্যেই প্রকল্পের আগের তালিকা সংশোধন করতে গিয়ে রাজ্যের প্রায় 14 লক্ষ নাম বাদ দেওয়া হয়েছে। গ্রামসভার সেই সিদ্ধান্তকে সিলমোহর দিতে গিয়ে মানুষের ক্ষোভ বিক্ষোভের মুখে পড়েছেন নেতারা। সূত্রের খবর পঞ্চায়েত ভোটের আগে এই অপ্রীতিকর কাজ করতে চাইছে না বহু গ্রাম পঞ্চায়েতে। তাই এই কাজ জেলা প্রশাসনকে দেওয়া হয়েছে। প্রশাসনের এক কর্তার কোথায জেলা প্রশাসন গুলিকে যে লিখিত নির্দেশ পাঠানো হয়েছে সেই নির্দেশে পঞ্চায়েত স্তরে গ্রাম সভা ডাকার কোন উল্লেখ নেই। তাই অনুমান করা যায় পঞ্চায়েতের সাহায্য না পেলে আইনত এবং উপযুক্ত পদক্ষেপ অযোগ্য উপভোক্তাদের উপর প্রশাসন কখনোই করতে পারবে না ।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

আরও পড়ুনঃ- Awas Plus List West Bengal 2023|ঘরের লিস্ট কিভাবে দেখব |প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের লিস্ট কিভাবে দেখব

বেশিরভাগ জেলায় এই নির্দেশকে সামনে রেখেই পদক্ষেপ করছে এবং প্রমাণ প্রতিটি উপভোক্তা জোগাড় করে রাখা হচ্ছে যাতে অযোগ্য কোন উপভোক্তা নিজেকে যোগ্য দাবি করতে না পারেন । ইতিমধ্যেই কেন্দ্রীয় পর্যবেক্ষকরা আচমকায় ঘুরে গিয়েছেন তাই এই প্রকল্পে কেন্দ্রের কড়া নজর রয়েছে তা বলার অপেক্ষায় রাখেনা । এছাড়াও যখন কেন্দ্র সরকার রাজ্যকে আর্থিক বরাদ্দ করেছিল তখন রাজ্য সরকার কেন্দ্রকে জানিয়েছিল আগের ভুল ত্রুটি এইবার আর পুনরাবৃত্তি হবে না। এছাড়াও রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যোগ্য গরিব মানুষকে বঞ্চিত করতে রাজি নন তার সরকার ।

নতুন নিয়মে কি বলা হয়েছে :-

১) কোনো উপভোক্তার নাম যদি ফাইনাল লিস্টে উঠে গিয়ে থাকে এবং তার বাড়ি অনুমোদন হয়ে গিয়ে থাকে। তারপরেও সেই ব্যক্তিটির যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে অযোগ্য হিসেবে চিহ্নিত হন তাহলে তার নাম কাটতে পারবে প্রশাসন

২) যদি কোনো উপভোক্তাকে বাড়ি তৈরীর প্রথম, দ্বিতীয় বা তৃতীয় ইনস্টলমেন্টের টাকা দিয়ে দেওয়ার পরে জানা যায় সেই ব্যক্তিটি অযোগ্য। তাহলেও সেই ব্যক্তিটিকে সরকারকে টাকা ফেরত দিয়ে দিতে হবে। প্রথমে সেই ব্যক্তিটির বাড়িতে নোটিশ পাঠানো হবে টাকা ফেরত চেয়ে। তারপরেও যদি সেই ব্যক্তিটি টাকা ফেরত না দেন তাহলে তার উপর আইনানুগ ব্যবস্থা নিতে পারবে প্রশাসন

আরও পড়ুনঃ- আবাস যোজনার ফাইনাল লিস্ট প্রকাশ হলো ,সাড়ে পাঁচ লক্ষ নাম কাটা হলো । আপনার নাম লিস্টে রয়েছে তো?

৩) বাড়ি তৈরির জন্য যে টাকা দেওয়া হবে সেই টাকাতেই বাড়ি তৈরি করতে হবে সেই টাকা অন্য খরচে লাগালে চলবে না


৪) বাড়ি তৈরির যে টাকা দেওয়া হবে সেই টাকা পাওয়ার ৯০ দিনের মধ্যে বাড়ি তৈরি করতে হবে। অর্থাৎ ৩১ শে মার্চ ২০২৩ তারিখের মধ্যে সম্পূর্ণ বাড়ি তৈরি করতে হবে।

ইতিমধ্যে এই নিয়মগুলি জানিয়ে একটি করে মুচলেখা উপভোক্তাদের কাছ থেকে সই করানো হচ্ছে । প্রতিটি গ্রাম পঞ্চায়েত থেকে একটি ফর্ম প্রকাশ করা হচ্ছে সেইখানে উপভোক্তদের কে সই করতে হচ্ছে এবং সেই ঘোষণাপত্রে এই নতুন নিয়ম গুলোর কথা উল্লেখ রয়েছে।

আরও পড়ুনঃ- Awas Yojana List 2022-23 | Awas Yojana List 2022 West Bengal |Awas Yojana List


ওয়েবসাইট:- CLICK HARE
নোটিশ ডাউনলোড:- CLICK HARE

Most Popular