Monday, October 7, 2024
Homeপ্রকল্প২ লক্ষ বেকার যুবক যুবতীদের বাইক দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন

২ লক্ষ বেকার যুবক যুবতীদের বাইক দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন

রাজ্য এবং কেন্দ্র সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্প রয়েছে ।‌ যেই প্রকল্পে পুরুষ, মহিলা, ছাত্র-ছাত্রী ও কৃষক সকলেই উপকৃত হতে পারেন। সেই রকমই একটি বেকার যুবক যুবতীদের জন্য প্রকল্প রয়েছে। এই প্রকল্পে নতুন বছরেই নতুন কাজের সন্ধান পেতে পারে যুবক-যুবতীরা । সম্প্রতি তাদের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে চালু করা হয়েছে একটি নতুন প্রকল্প । যার নাম দেওয়া হয়েছে কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme 2023) । এই প্রকল্পে রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার । বর্তমানে কাজের জন্য মানুষকে এক স্থান থেকে অন্য স্থানে যেতে হলে মোটরবাইক বা স্কুটার ব্যবহার করতে হয় ।

যদি আপনার কাছে একটা মোটর বাইক থাকে তাহলে আপনি যেকোনো জায়গায় খুব সহজেই চলে যেতে পারবেন । তবে মোটরবাইক থাকলে তা শুধু ঘুরে বেড়ানোর কাজে ব্যবহার করা হয় সেরকমটা কিন্তু নয়। এই মোটর বাইক বা স্কুটার কে ব্যবহার করে অনেক যুবক-যুবতীরা আয়ের উৎস খুঁজে নিয়েছে। এবার সেই উদ্দেশ্যকে কাজে লাগাতেই পশ্চিমবঙ্গ সরকারও এগিয়ে এসেছে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

অনলাইন ডেলিভারি থেকে শুরু করে খাবার ডেলিভারি এপ্লিকেশন, ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে শুরু করে বাজারের সেলসম্যান সকলের জন্য একটা মোটর বাইক বা স্কুটার অত্যন্ত প্রয়োজনীয় । এই মোটর বাইক বা স্কুটার মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে খুব সহজেই আপনি পৌঁছাতে পারবেন । এর ফলে অনেকটাই কম সময় আপনার খরচ হবে । সেই কারণে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে দুই লক্ষ বেকার যুবক যুবতীদের সাহায্য করার জন্য মোটরবাইক কিনে দেওয়ার জন্য সাহায্য করবে।তারা যাতে নিজের কাজের জন্য সেই মোটর বাইক ব্যবহার করতে পারে সেই দিকটাও নিশ্চিত করবে, এক কথায় যুবক যুবতীরা যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে তার জন্যই সরকারের এই উদ্যোগ।

আরও পড়ুনঃ:- Awas Plus List West Bengal 2023|ঘরের লিস্ট কিভাবে দেখব |প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের লিস্ট কিভাবে দেখব

কর্মই ধর্ম প্রকল্পের শর্তাবলী (Karmai Dharma Scheme 2023 Eligible):-
এই প্রকল্প আবেদন করতে গেলে আপনাদেরকে কিছু শর্ত পালন করতে হবে
১) অবশ্যই আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে
২) যে সকল যুবক যুবতীরা প্রত্যেকদিন একটি নির্দিষ্ট জায়গা থেকে অন্য জায়গায় কাজের সন্ধানে যায় তারা এই প্রকল্পের সুবিধা পেতে পারবে, অন্যরা কিন্তু পাবেন না
৩) এছাড়াও শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ হতে হবে

কর্মই ধর্ম প্রকল্পের আবেদন (Karmai Dharma Scheme 2023 Apply):-

আবেদনের ফর্ম কোথায় পাবেন ? স্থানীয় পৌরসভা অথবা গ্রাম পঞ্চায়েতে গিয়ে প্রকল্পের জন্য আপনি আবেদন করতে পারবেন। সেখান থেকে আপনারা এই প্রকল্পের আবেদনের ফর্ম পেয়ে যাবেন এবং সেখানেই আপনাদের কে ফর্ম জমা দিতে হবে।

কর্মই ধর্ম প্রকল্পের আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র (Karmai Dharma Scheme Documents):-
১) ভোটার কার্ড জেরক্স
২) আধার কার্ড জেরক্স
৩) রেশন কার্ড জেরক্স
৪) ব্যাংকের পাস বই প্রথম পাতার জেরক্স (আধার লিঙ্ক)
৫) ইনকাম সার্টিফিকেট
৬) কালার পাসপোর্ট মাপের ছবি
৭) মোবাইল নাম্বার

আবেদনের ফর্ম ডাউনলোড (Karmai Dharma Scheme 2023 From Download) :- Comming Soon

সিরিয়াল নাম্বারলিঙ্ক
ওয়েবসাইটএখানে হাত দিন
টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যানএখানে হাত দিন
আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনএখানে হাত দিন


Most Popular