Sunday, October 6, 2024
Homeপ্রকল্পকেন্দ্র সরকারের প্রকল্পমাসে ১০০০ থেকে ২ লক্ষ টাকা পেনশন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন...

মাসে ১০০০ থেকে ২ লক্ষ টাকা পেনশন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন | NPS Pension Scheme

NPS Pension Scheme: বর্তমান সময়ে জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া, তাই সকল মানুষই চিন্তা করেন যে চাকরি থেকে অবসর নেওয়ার পর কিভাবে তাদের সংসার চলবে।

তবে এবার এই চিন্তা দূর করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার (Central Goverment)। কেন্দ্র সরকার ভারতবাসীদের জন্য এক দুর্দান্ত পেনশনের ব্যবস্থা করেছে।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

এই পেনশনের মাধ্যমে ব্যক্তিরা প্রতি মাসে প্রায় ২ লক্ষ টাকা করে আয় করতে পারবেন। এই প্রকল্প নিয়ে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএসের (NPS Pension Scheme) মাধ্যমে প্রতিমাসে দু লক্ষ টাকা পেনশন পেতে পারবে সাধারণ মানুষেরা।

আরও পড়ুন:- Lakhir Bhandar Online Application : লক্ষীর ভান্ডার প্রকল্পের বড় ঘোষণা, পুজোর পরেই চমক আসছে

৩০ বছর বয়সী ব্যক্তিরা যদি প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ন্যাশনাল পেনশন স্কিমে (National Pension Scheme) টাকা জমা করেন তাহলে অবসরযাপনের পর প্রতি মাসে দুই লক্ষ টাকা করে পেনশনের সুবিধা পাওয়া যাবে।

৬০ বছর বয়সের পর প্রতি মাসে মোটা টাকা পেনশন হতে প্রথম থেকেই ব্যক্তিদের পরিকল্পনার প্রয়োজন রয়েছে। বিশেষজ্ঞ মহলের মতে এন পি এস এর মাধ্যমে মোটা টাকা পেনশন পেতে হলে ব্যক্তিদের অল্প বয়স থেকেই একটু একটু করে অর্থ সঞ্চয় করতে হবে।

যত কম বয়স থেকে এনপিএস (NPS) এর মাধ্যমে টাকা রাখা হবে অবসর যাপনের পর তত মোটা টাকার পেনশন পাবে উপভোক্তারা।

এই পেনশন প্রকল্পের নিয়মে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে গ্রাহকরা সারা জীবন যে অর্থ সঞ্চয় করবে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর সম্পূর্ণ টাকাটি তোলা যাবে না।

মেয়াদ শেষ হওয়ার পর উপভোক্তার সঞ্চিত অর্থের ষাট শতাংশ টাকা তুলতে পারবেন। আর বাকি ৪০ শতাংশ পরিমাণের টাকা দিয়ে একটি বার্ষিক পরিকল্পনা (অ্যানুইটি) কিনতে হবে গ্রাহককে।

৪০ শতাংশ পরিমাণের টাকা থেকে গ্রাহক অবসর যাপনের পর প্রতি মাসে পেনশন পাবেন। তবে এক্ষেত্রে গ্রাহক মনে করলেই পুরো টাকা দিয়েই অ্যানুইটি কিনতে পারবেন।

৩০ বছর বয়সী একজন গ্রাহক এনপিএস প্রকল্প থেকে দু লক্ষ টাকা করে পেনশন (Pension) পেতে হলে তাকে ৩৫ বছর অর্থ সঞ্চয় করতে হবে। তাহলে ওই ব্যক্তিটি ৬৫ বছর বয়স পর্যন্ত অর্থ লগ্নি করার প্রয়োজন রয়েছে।

এক্ষেত্রে গ্রাহকরা ন্যূনতম ১২ শতাংশ হারে সুদ পাবেন। অবসরের পর অ্যানুইটি রেট ৬ শতাংশ বা তার বেশিও হতে পারে।

৩০ বছরের যুবক যুবতীদের প্রতি মাসে ২ লক্ষ টাকা করে পেনশন পেতে হলে প্রথম থেকে তাদের সাড়ে ১৫ হাজার টাকা করে প্রতিমাসে এই প্রকল্পে জমা করতে হবে। ৪০ বছর বয়সী যুবক-যুবতীরাও এই সুবিধা পেতে পারেন। এক্ষেত্রে তাদের প্রিমিয়ামের পরিমাণ বাড়াতে হবে।

এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত দেখুন লিঙ্কে ক্লিক করে :- CLICK HERE

আরও পড়ুন:- ই শ্রম কার্ড থাকলে ৩০০০ টাকা মাসে পেনশন দিচ্ছে মোদী| E Shram Card 3000 Pension

আরও পড়ুন:- মাসে ৩০০০ টাকা কৃষকদের দিবে, অনলাইনে আবেদন করুন| Pm Kisan Mandhan Yojana

Most Popular