Sunday, October 6, 2024
Homeটেক নিউজ১ লা অক্টোবর থেকে দেশে ১০টি নিয়ম চালু হচ্ছে, না জানলে বিপদে...

১ লা অক্টোবর থেকে দেশে ১০টি নিয়ম চালু হচ্ছে, না জানলে বিপদে পড়বেন

1 October New Rules: সেপ্টেম্বরের শেষের দিকে দাঁড়িয়ে, ১ অক্টোবর থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়মের পরিবর্তন আসতে চলেছে |

যা আমাদের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। গ্যাস সিলিন্ডার, ব্যাঙ্কিং, শেয়ার বাজার, এবং অন্যান্য ক্ষেত্রে এই পরিবর্তনগুলি হবে। আসুন জেনে নিই কোন কোন ক্ষেত্রে আসছে বড় বদল।

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

1) টেলিকম পরিষেবায় পরিবর্তন (TRAI)

TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) 4G এবং 5G নেটওয়ার্ক পরিষেবার মানোন্নয়নের জন্য কিছু নতুন নিয়ম চালু করতে চলেছে। Jio, Airtel, BSNL সহ অন্যান্য টেলিকম অপারেটরদের এই নতুন নিয়ম মেনে চলতে হবে। নিয়ম ভাঙলে জরিমানা আরোপ করা হবে।

2) পিএনবি (PNB) সেভিংস অ্যাকাউন্টে পরিবর্তন (Pnb Account New Rules)

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) তাদের সেভিংস অ্যাকাউন্ট সংক্রান্ত নিয়মাবলীতে কিছু পরিবর্তন আনতে পারে। তাই গ্রাহকদের জন্য এই পরিবর্তনের বিষয়টি জানা খুবই গুরুত্বপূর্ণ।

3) এলপিজি গ্যাসের দাম (Lpg Price Today)

প্রতি মাসের মতোই, ১ অক্টোবর থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসতে পারে। এই দাম বাড়তেও পারে বা কমতেও পারে। সুতরাং গ্যাসের মূল্য আপডেটের দিকে নজর রাখা জরুরি।

4) শিক্ষা ঋণের সুদের হার বৃদ্ধি (Student Loan New Rules)

শিক্ষা ঋণের ক্ষেত্রেও সুদের হার বাড়তে পারে, কারণ RBI সম্প্রতি রেপো রেট ০.৫০% বৃদ্ধি করেছে।

5) শেয়ার বাজারে বোনাস শেয়ার (Stock Market New Rules)

SEBI (সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া) শেয়ার বাজারে বোনাস শেয়ার বিতরণ সম্পর্কিত নিয়মে পরিবর্তন আনছে। এখন রেকর্ড ডেটের মাত্র দুই দিনের মধ্যেই বোনাস শেয়ার ক্রেডিট করা হবে।

আরও পড়ুন:- লক্ষীর ভান্ডার অতীত, এবার মেয়েদের ১০০০০ টাকা দিবে | Subhadra Yojana

6) নগদ লেনদেনে নিষেধাজ্ঞা

আগামী ১ অক্টোবর থেকে ২ লাখ টাকার বেশি নগদ লেনদেনের উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে। এটি বিক্রয়, ক্রয় এবং অন্যান্য সব ধরনের লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

7) সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মাবলীতে পরিবর্তন (Sukanya Samriddhi Yojana New Rules)

আগে দাদু-দিদিমা তাদের নাতি-নাতনিদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অ্যাকাউন্ট খুলতে পারতেন। তবে ১ অক্টোবর থেকে শুধুমাত্র পিতা-মাতারাই এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

8) আয়কর আইনে সংশোধন (Income Tax New Rules)

আয়কর আইনে বেশ কিছু বড় পরিবর্তন আসছে। ৭৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য আয়কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এছাড়াও, ১ অক্টোবর থেকে ৫০ লক্ষ টাকার বেশি লেনদেনের উপর নতুন কর আরোপ করা হবে।

9) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) নিয়ম (PPF New Rules)

PPF-এর তিনটি নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। বিশেষ করে ১৮ বছরের কম বয়সী অ্যাকাউন্টধারীরা পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে কোনো সুদ পাবেন না।

10) ব্যাংক সুদের হার বৃদ্ধি (Bank Interest Rates)

১ অক্টোবর থেকে ব্যাংকিং ক্ষেত্রে সুদের হার বাড়ানোর সম্ভাবনা রয়েছে। RBI রেপো রেট ০.৫০% বাড়িয়েছে, যার ফলে সেভিংস এবং ঋণের সুদের হার বাড়তে পারে।

এই পরিবর্তনগুলি আগামী অক্টোবর থেকে আমাদের জীবনযাত্রার বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলবে, তাই সবশেষ খবরাখবর রাখাটা গুরুত্বপূর্ণ (1 October New Rules)।

আরও পড়ুন:- মাসে ৩০০০ টাকা কৃষকদের দিবে, অনলাইনে আবেদন করুন| Pm Kisan Mandhan Yojana

আরও পড়ুন:- ই শ্রম কার্ড থাকলে ৩০০০ টাকা মাসে পেনশন দিচ্ছে মোদী| E Shram Card 3000 Pension

Most Popular